ই-কমার্স ওয়েবসাইট কি ? What is an e-commerce website?

Written by: alamin


About : This author may not interusted to share anything with others

1 year ago | Date : August 27, 2016 | Category : Website | Comment : Leave a reply |

বর্তমান যুগে ই-কমার্স হচ্ছে একটি অন্যতম জনপ্রিয় মাধ্যম যার মাধ্যমে আপনি আপনার নতুন গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করতে পারেন। এর মাধ্যমে আপনি আপনার খরচও কমাতে পারেন। আপনি যদি একজন স্বনির্ভর ব্যবসায়ী হয়ে থাকেন, তাহলে আপনি অনলাইনে বিজনেস খুলে আপনার পণ্য বিক্রি শুরু করতে পারেন কোনো খরচ ছাড়াই। এর জন্য আপনার বাহ্যিক কোন খরচ হবে না।

ইকমার্স সাইটের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, অনলাইনে দোকান খুললে আপনাকে অতিরিক্ত কোনো কর্মী নিয়োগের প্রয়োজন পড়বে না। আপনি আপনার ইকমার্স ওয়েবসাইটের মাধ্যমে আপনার সমগ্র কাঙ্ক্ষিত মার্কেটকে আপনার সেবা প্রদান করতে পারবেন, এমনকি যদি আপনার কোনো গ্রাহক আপনার কোনো পণ্য সম্পর্কে জানতে চায় অথবা আপনার সাথে মুখোমুখি কোনো আলোচনা করতে চায়, আপনার ইকমার্স ওয়েবসাইটটিই তাদেরকে আপনার পণ্য কিনতে বারবার উদ্বুদ্ধ করবে।
আপনার ওয়েবসাইট নিয়ে পরিকল্পনা করুনঃ
আপনাকে বর্তমানে বহুল প্রচলিত কোনো ইকমার্স প্লাটফর্ম সাইট খুঁজে বের করতে হবে যেগুলো তাদের ব্যবসা অনলাইনের মাধ্যমে করছে যেমন ই বে (e-Bay), আমাজন (Amazon) প্রভৃতি।
আপনার কাছে মনে হতে পারে যে তৃতীয় পক্ষের মাধ্যমে পণ্য ক্রয়-বিক্রয় হচ্ছে সবচেয়ে সহজ ও সুলভ কিন্তু, আপনার নিজের ওয়েব সাইটের মাধ্যমে বিক্রয় আপনাকে সবচেয়ে বেশি সুবিধা দেবে। ইকমার্স সফটওয়্যার – যেমন শপিং কার্ট সফটওয়্যার ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইটটিকে অনলাইন স্টোরে রুপান্তরিত করে আপনার পণ্য বিক্রি শুরু করতে পারেন।

অনালাইন স্টোর তৈরি করার আগে আপনাকে প্রয়োজনীয় কিছু টিপস জেনে রাখা প্রয়োজন, সেগুলো হলোঃ
• আপনার অনলাইন ব্যবসা পরিচালনার জন্য আপনার ক্রেতাকে নির্দিষ্ট কতটুকু দূরত্বে পণ্য পাঠালে তাকে কত টাকা চার্জ করা হবে ( বাণিজ্য নীতির নিয়ম নীতি মেনে)।
• আপনি আপনার ক্রেতার পেমেন্ট কিভাবে গ্রহণ করতে আগ্রহী যেমন, অনলাইনে ক্রেডিট কার্ড গ্রহণ।
• আপনি কিভাবে আপনার ই কমার্স সাইটের এর পাশাপাশি পেমেন্ট ও গ্রাহকদের বিবরণও নিরাপদে রাখার ব্যবস্থা করবেন।
• আপনি কিভাবে আপনার অনলাইন শপের সাথে আপনার পণ্যের ও হিসাব সিস্টেমের সাথে কানেক্ট রাখবেন।
• আপনি কিভাবে আপনার কাস্টমার বা গ্রাহকদের কাছ থেকে অর্ডার নেবেন এবং কিভাবে তাদেরকে আপনার পণ্য সরবরাহ করবেন অথবা তৃতীয় পক্ষ হিসেবে কোনো ডেলিভারি কোম্পানির সাথে চুক্তি করবেন কি না।
• আপনাকে আরও কিছু কাজকে গুরুত্ব দিতে হবে যেমন কিভাবে আপনার অনলাইন স্টোরের পণ্যের আপ-টু-ডেট তথ্য রাখবেন, কাস্টমার বা গ্রাহকদের প্রশ্নের উত্তর দেবেন প্রভৃতি।

ইকমার্স ওয়েব সাইট ডিজাইন
ইকমার্স সাইটের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আকর্ষণীয় ওয়েবসাইট ডিজাইন। আকর্ষণীয় সুন্দর ডিজাইনের ওয়েবসাইট আপনার কাস্টমার বা গ্রাহককে আপনার ইকমার্স সাইটের প্রতি আগ্রহী করে তুলবে, এভাবে আপনার ব্যবসায়িক সাফল্য বাড়বে। একটি সুপরিকল্পিত আকর্ষণীয় ডিজাইনের ওয়েবসাইট দেখতে যেমন সুন্দর হয় এবং তার পাশাপাশি সেই ওয়েবসাইট থেকে খুব সহজেই কেনাকাটা করা যায়। আপনার ওয়েব সাইটের ডিজাইন যদি দেখতে ভাল না হয় তাহলে আপনার ব্র্যান্ডের সুনাম ক্ষুণ্ণ হবে, এতে করে আপনি আপনার সম্ভাব্য কাস্টমারকে হারাবেন।
সহজেই নেভিগেশন করা যায় এমন ইকমার্স ওয়েবসাইটই আপনার জন্য গুরুত্বপূর্ণ। তাই আপনার ওয়েব সাইটটি এমন ভাবে ডিজাইন করতে হবে এবং সাজাতে হবে যাতে করে যে কোনো কাস্টমার যে কোনো পণ্য সার্চ করবে এবং খুব দ্রুত সেই পণ্য খুঁজে পাবে। তারা আপনার পণ্য সম্পর্কে সুস্পষ্ট ও বিস্তারিত তথ্য জানতে চায়। আপনি আপনার পণ্যগুলোকে বিভিন্ন ক্যাটাগরিতে এমনভাবে সাজান যেন আপনার ক্রেতারা তাদের পছন্দসই পণ্যটি খুব সহজেই খুঁজে পাবে, অর্ডার করতে পারে এবং সেই পণ্যের মূল্য পরিশোধ করতে যেন কোনো সমস্যার সম্মুখীন না হয়।
আপনি যদি আপনার ওয়েবসাইটটি খুব সুন্দর ভাবে ডিজাইন করেন এবং এর পণ্যগুলোর ক্যাটাগরি ও কন্টেন্ট গুলো ঠিক ভাবে গুছিয়ে রাখেন তাহলে আপনি সবচেয়ে বেশি উপকৃত হবেন কারণ এই ওয়েব সাইটটি আপনাকে প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আপনার ই-কমার্স সাইটের আকর্ষণীয় কন্টেন্টই আপনার ওয়েবসাইটটিকে সার্চ ইঞ্জিন র্যাইঙ্কিং এ উঠে আসতে সাহায্য করবে যেখানে আপনার সম্ভাব্য কাস্টমারকে আপনার অনলাইন শপকে খুঁজে পেতে সাহায্য করবে।

টেলিফোনে অথবা ই মেইলের মাধ্যমে পণ্য সম্পর্কে প্রতিনিয়ত নিত্য নতুন তথ্য আপডেট করার মাধ্যমে আপনি আপনার ক্লায়েন্টদের উন্নত সেবা প্রদান করতে পারেন। এর পাশাপাশি আপনার প্রতিনিয়ত আপডেটই আপনার ওয়েব সাইটের ক্লায়েন্ট বা ভিসিটরদের আপনার সাইট থেকে তাদেরকে পণ্য কিনতে পুনরায় আগ্রহী করে তুলবে।
সময়ের সাথে সাথে, আপনার ওয়েব সাইটের অ্যানালাইটিকস ও কাস্টমারদের মতামত আপনার ওয়েবসাইটটিকে আরও জনপ্রিয় করতে সাহায্য করবে এবং ইন্টারনেটে আপনার ব্যবসাকে শক্ত অবস্থানে নিয়ে যাবে।
সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়ে শেষ করছি, আবারো হাজির হবো নতুন কোন লেখা নিয়ে। ততদিন আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


↑ Top