আপনার ব্যবসা প্রসারের জন্য প্রয়োজনীয় ওয়েব হোস্টিং প্ল্যান সঠিক ভাবে নির্বাচন করা কেন ?

Written by: alamin


About : This author may not interusted to share anything with others

Adv header
8 months ago | Date : December 10, 2017 | Category : Free Hosting,Free Website,Hosting,SEO,Top featured,Website | Comment : Leave a reply |

সঠিক ওয়েব হোস্টিং প্ল্যান বাছাই করা আপনার জন্য কঠিন হতে পারে যদি কিনা আপনি ওয়েবসাইট চালনার দিক থেকে নতুন এবং হোস্টিং মার্কেট সম্পর্কে তেমন কিছু না জেনে থাকেন। যদি আপনি সঠিক হোস্টিং প্ল্যান নির্বাচন না করতে পারেন, তবে সেটি আপনার চরম ভুল হিসেবে উপনীত হতে পারে। এমনও হতে পারে যে প্ল্যানটি এবং ফিচারগুলো আপনার প্রয়োজন নেই আপনি সেগুলোই ক্রয় করেছেন। আবার আপনি অনেক সময় অপ্রতুল আপটাইম এবং সাইট এর অপর্যাপ্ত স্পীডএর অভাবে ভিজিটর হারাতে পারেন। অনেক হোস্টিং কোম্পানি আছে যারা বিক্রি বাড়ানোর জন্য তাদের সেবাগুলোকে এমন ভাবে সাজায় যাতে করে গ্রাহক তাদের প্রতি আকর্ষিত হয়। পরে গ্রাহক বুঝতে পারে যে এই প্ল্যানগুলোর মধ্যে অনেক শর্ত লুকায়িত থাকে।

কিন্তু EiconBD তে আমাদের সেবার ক্ষেত্রে কোন লুকায়িত শর্ত থাকে না। আমরা সেবাটি যেভাবে এবং যে মূল্যে উপস্থাপন করি তার ১০০% প্রদানের নিশ্চয়তা দিয়ে থাকি। কিন্তু তবুও কিছু কিছু ছোট ব্যবসা প্রতিষ্ঠান সেবা নেয়ার ক্ষেত্রে তাদের চাহিদার সাথে মিল রেখে হোস্টিং সেবা নিতে ব্যর্থ হয়।

ওয়েব হোস্টিং গ্রহনের উদ্দেশ্যঃ আপনি যে উদ্দেশ্য পুরনের লক্ষেই ওয়েব হোস্টিং প্ল্যানের দিকে অগ্রসর হন না কেন, আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে-

  • কি ধরনের ওয়েবসাইট আপনি হোস্ট করতে চাচ্ছেন?
  • আপনার ওয়েবসাইট মূলত কোন ধরনের উদ্দেশ্য পূরণ করবে?
  • আপনি আপনার সাইট এ কি ধরনের বিষয়াদি রাখতে চাচ্ছেন?
  • আপনার ওয়েবসাইট এর কৌশলগত দিক থেকে কোন জিনিসগুলোকে আপনি প্রাধান্য দিবেন?

আসলে আপনি যখন আপনার সাইট এর জন্য হোস্টিং বাছাই করতে যান, তখন আপনি কোন বিষয়টি প্রাধান্য দেন!

উদাহরন স্বরূপঃ আপনাকে প্রথমে এটা বুঝতে হবে যে আপনার সাইট এর উদ্দেশ্য কি, এটা কি ব্যবসার জন্য নাকি নিজের জন্য অথবা শুধুই মজার জন্য।

যদি আপানার সাইটটি শুধুই নিজস্ব হয়ে থাকে তাহলে অবশ্যই আপনি ওয়েব হোস্টিং এর জন্য কোন বিনিয়োগ করতে যাবেন না। কিছু কম মূল্যের প্রাথমিক হোস্টিং সেবাই আপনার চাহিদা পূরণ করতে পারবে। কিছু কিছু বিনামূল্যে হোস্টিং সেবাও রয়েছে। তবে এতে এড এর মতো প্রচুর ঝামেলার মুখমুখি হতে হবে আপনাকে।

আপনি যদি ব্যবসার জন্য ওয়েব হোস্টিং নিতে চান সেক্ষেত্রে আপনাকে কিছু বিনিয়োগ অবশ্যই করতে হবে। বেশিরভাগ হোস্টিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এই সেবা দিয়ে থাকে যা কিনা আপনার প্রয়োজনের কথা মাথায় রেখেই সাজানো হয়।

ডোমেইন রেজিস্ট্রেশন এর জন্য আপনি শুধু ডোমেইন নাম এর বিপরীতেই টাকা প্রদান করেন। আপনি সাইট হোস্ট করার জন্য আলাদা ভাবে যেকোনো সুবিধাজনক প্রতিষ্ঠান থেকে হোস্টিং সেবাটি নিতে পারবেন।  আপনার বিনিয়োগ যদি কম হয় এবং ব্যবসার আয়তন যদি ছোট হয় তাহলে আপানার হোস্টিং নেবার ক্ষেত্রে একটু সাবধানতা অবলম্বন করতে হবে। তবে এক্ষেত্রে সাইটটি যদি ওয়ার্ডপ্রেস, টাম্বলার (Tumbler) এর মতো প্লাটফর্ম এর হয়ে থাকে তবে তা আপনার জন্য সুবিধাজনক হবে।

আপনার ডোমেইন রেজিস্ট্রেশন এর পর আপনি সঠিক ওয়েব হোস্টিং গ্রহনের দিকে পা বাড়াতে পারেন।

শুরুর দিকে শেয়ারড ওয়েব হোস্টিং প্ল্যান আপনার জন্য সাশ্রয়ী হতে পারে এবং একটি সার্ভার এর আওতায় থাকা গ্রাহকরা সার্ভার স্পেস / ব্যান্ডউইথ এবং সার্ভারের অন্যান্য সুবিধাগুলো শেয়ার করতে পারবে। হোস্টিং কোম্পানিগুলো তাদের পরবর্তী সেবা প্রদান করে। তাই এটি আসলেই সহায়ক এবং সাশ্রয়ী। এটি ওয়েব হোস্টিং এর উপর পুরো নিয়ন্ত্রণ আনায়নে সক্ষম।

এই হোস্টিং প্ল্যান আপনি বিভিন্ন বৈশিষ্ট্য তে পাবেন। স্পেস এর ক্ষেত্রে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী নিতে পারবেন। তাই আপনাকে প্ল্যান নেবার ক্ষেত্রে সতর্কতার সহিত বিষয়গুলা নিয়ে চিন্তা করতে হবে।

আপনি যদি একটি ভুল হোস্টিং সেবা প্রতিষ্ঠান বেছে নেন, তাহলে আপনি যেসব সমস্যার সম্মুখীন হতে পারেনঃ

প্রতিটি ব্যবসার প্রধান লক্ষ্য হচ্ছে  মুনাফা বৃদ্ধি করা। আপনি যদি বুঝতে পারেন যে একটি ভুল ওয়েব হোস্টিং , আপনার প্রতিষ্ঠানের জন্য ক্ষতিকারক হতে পারেন, তাহলে এই সেবা নেবার আগে কি আপনার আরেকবার ভাবা উচিত নয়? আপনি যদি সেরা হোস্টিং সেবা নিতে ব্যর্থ হন, তাহলে অনেক কিছুই ঘটতে পারে।

মুনাফা বৃদ্ধির উপর কুপ্রভাবঃ যদি আপনার ওয়েব সাইট মাঝে মাঝেই ডাউন হয়ে যায়, সেক্ষেত্রে আপনার সম্ভাব্য গ্রাহকগণ আপনার সাইট ভিজিট করতে ব্যর্থ হবে এবং আপনার সাইট এই পণ্য ও সেবা সম্পর্কে জানতে পারবে না। সব থেকে বাজে বেপার হল আপনি আপনার অনলাইন সপ পরিচালনা করতে পারবেন না। আপানার সম্ভাব্য গ্রাহক এবং মুনাফা হারিয়ে আপনি ক্ষতির সম্মুখীন হবেন। সম্প্রতি Amazon এর সাইট শুধু ৪০ মিনিট ডাউন টাইম এর কারনে প্রায় ৫ মিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হয়।

SEO র‍্যংকিং এর জন্য ক্ষতিকারকঃ একটি সফল সাইট এর আর একটি লক্ষ্য হচ্ছে সেটি সার্চ ইঞ্জিন র‍্যংকিং এ অনেক এগিয়ে থাকবে, যাতে করে আপনার সাইট কে যে কেউ সহজেই সহজেই খুজে পায়। যদি আপনার সাইট ডাউন থাকে যদি সার্চ ইঞ্জিন আপনার সাইট ভিজিট এ ব্যর্থ হয়, আপনার র‍্যংকিং তখন ক্ষতিগ্রস্থ হয়। অনেক SEO বিশেষজ্ঞ এটা বলে থাকে যে, ধির গতির ওয়েবসাইট ও SEO র‍্যংকিং এ পিছিয়ে থাকে।  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এবং কেন?

নিরাপত্তা ঝুঁকি ও ম্যাল-ওয়ার অ্যাটাকঃ আসলে আপনার ওয়েবসাইট এর নিরাপত্তার কোন সঠিক সমাধান নেই। তবে সেরা সুরক্ষার জন্য, স্বনামধন্য ওয়েব হোস্টিং প্রতিষ্ঠানগুলো তাদের রিমোট সার্ভার এ তাদের তথ্য সংরক্ষণ করে। তাই যদি আপনার সাইট ক্ষতির সম্মুখীন হয় তাহলে সেটি আপনি পুনরায় সহজেই ফিরে পাবেন। তাছাড়া তারা সব সময় আপনাকে প্রযুক্তিগত সেবা নিশ্চিত করে থাকে।

আপনি কিভাবে সেরা হোস্টিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান নির্বাচন করবেন?

এই বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ যে আপনি একটি সেরা হোস্টিং প্রাদাণকারি প্রতিষ্ঠান নির্বাচন করেন। এই বেপারে আপনি সচারচরি সমস্যার সম্মুখীন হন কারন হোস্টিং এর অনেক ব্যপারেই আপনার ধারনা কম।

আপনার জন্য সুবিধাজনক হবে যদি আপনি-

আলাদা আলাদা হোস্টিং সেবা সম্পর্কে ধারনা নিয়ে থাকেনঃ

অনেক ধরনের হোস্টিং সেবা রয়েছে যেমন- Reseller Hosting শেয়ারডভিপিএস (ভার্চুয়াল প্রাইভেট সার্ভার) , Cloud Hosting কি এবং কেন ?

। এগুলো সম্পর্কে আপনার ধারনা রাখা প্রয়োজন। আপনার পছন্দের হোস্টিং সম্পর্কে আরওজানতে ভিজিট করতে পারেন-  https://www.eiconbd.com

ই-কমার্স ওয়েবসাইট কি ? What is an e-commerce website?

পরিপূর্ণ গ্রাহক সেবাঃ

কথায় আছে “The internet never sleeps”। এমন একটি প্রতিষ্ঠান পছন্দ করুণ যাদের গ্রহক সেবার ব্যাপারে সুনাম রয়েছে। অনেকেই বলতে পারে যে তারা ২৪/৭ সেবা দিয়ে থাকে। আপনাকে জাচাই করতে হবে কোন প্রতিস্থানেই গ্রাহক সেবার মান আসলেই ভালো।

এমন প্রতিষ্ঠান নির্বাচন করেন যাদের আপ টাইম প্রদান ব্যাপারে সুনাম আছেঃ

হোস্টিং প্রদানকারীদের একটি অন্যতম চ্যলেঞ্জ হচ্ছে সেরা আপ টাইম নিশ্চিত করা। যদিও কোন হোস্টিং কোম্পানি ১০০% আপ টাইম এর নিশ্চয়তা দিতে পারে না। তাই আপনাকে ৯৯% আপ টাইম প্রদানে সক্ষম এমন প্রতিষ্ঠান নির্বাচন করা উচিত।

আপনাকে আরও যে বিষয়গুলো বিবেচনায় রাখতে হবেঃ

  • ব্যয় একটি গুরুত্বপূর্ণ ব্যাপার অবশ্যই, কিন্তু ভালো সেবার ক্ষেত্রে এটিকে কখনও প্রধান অন্তরায় হিসেবে দেখবেন না।
  • আপনাকে এমন প্রতিষ্ঠান নির্বাচন করতে হবে যারা সময়ের সাথে তাম মিলিয়ে সেবা নিশ্চিত করতে পারে।

এই সকল বিষয়গুলো অবশ্যই আপনি আপনার সেবা গ্রহনের সময় চিন্তা করবেন। আপনিকি আপনার বর্তমান হোস্টিং সেবা নিয়ে সন্তুষ্ট? শেষ কবে আপনার সাইট ডাউন হয়েছিল? তখন হোস্টিং কোম্পানি কি ব্যবস্থা নিয়েছিল? এছাড়া আপনার সব অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করতে পারেন।

EiconBD সবসময় চেষ্টা করে আপনাকে সেরা সেবাটি প্রদান করার। আপনি সবসময় আমাদের উপর পুরো আস্থা রাখতে পারেন।

EiconBD র যেকোনো হোস্টিং এবং অন্যান্য সেবা সম্পর্কে জানতে অথবা সঠিক ভাবে আপনার ওয়েব হোস্টিং প্ল্যান নির্বাচনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন +8801723546492 তাছাড়াও ভিজিট করতে পারেন – www.eiconbd.com

tags: ,,,,,,,,,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



Parse error: syntax error, unexpected ')' in /home/eiconbd/public_html/blog/wp-content/themes/techtunes/footer.php on line 10